What is SEO

এস ই ও কি?

What is SEO
এস ই ও কি?
What is SEO এস ই ও কি?

যে কাজের চাহিদা আজীবন শেষ হবে না। তেমন একটি কাজ হচ্ছে সার্চ ইজ্ঞিন অপটিমাইজেশন। পৃথিবীতে অনলাইন ভিত্তিক ব্যবসা প্রতিষ্টান যত দিন থাকবে তত দিন SEO কাজ থাকবে।

যদি সম্পূর্ণ ভাবে এস ই ও কাজ শিখতে পারেন তাহলে আজীবন আয় করা নিয়ে চিন্তা করতে হবে না। ফ্রিল্যান্সিং মাকের্ট প্লেস গুলোতে ৩০% থেকে ৪০% কাজ পাওয়া যায় এস ই ও এর উপর।

আপনি যখন এই লেখাটি পড়ছেন তখন কেউ এই কাজ করে হাজার হাজার ডলার আয় করছে। তবে চিন্তা করার কিছু নেই, আজকের এই লেখাটি আপনাকে এস ই ও বিষয় পরিপূর্ণ ধরনা দিবে। আপনি কিভাবে এস ই ও শিখবেন? কোথায় এস ই ও এর কাজ শেখা যাবে? ইত্যাদি বিষয় গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব।

এসইও কি এবং এসইও কাকে বলে?

এস ই ও (সার্চ ইজ্ঞিন অপটিমাইজেশন)। গুগল সহ বিভিন্ন সার্চ ইজ্ঞিন গুলো যেন সহজে বুঝতে পারে আপনার ওয়েবসাইটের বিষয় বস্তু কি। এই কারনে বিভিন্ন ধরনের সার্চ ইজ্ঞিন অপটিমাইজেশন রিলেটেড কাজ করা হয়।উদাহরন দেওয়া যাকঃ আমি আমার ওয়েবসাইটে অনলাইন আয় নিয়ে একটি পোষ্ট করলাম। এই পোষ্টটি এমন ভাবে করতে হবে যাতে করে সার্চ ইজ্ঞিন ফ্রেন্ডলি হয়। শুধু অনলাইন আয় নিয়ে অনেক গুলো কথা লিখলাম হয়ে গেল তা কিন্তু নয়। অবশ্যই আপনার লেখাটি একটি নিয়ম মেনে করতে হবে।

সুতরাং নিজের ওয়েবসাইটকে Google বা অন্য সার্চ ইজ্ঞিনে জনপ্রিয় করে তোলার জন্য এস ই ও করা হয়।

এস ই ও কত প্রকার কি কি?

আমি ব্যক্তিগত ভাবে মনে করি এস ই ও কোন প্রকার ভেদ হয় না। তারপরেও এস ই ও কে নিয়ে তিন ভাবে ভাগ করা যায়।

টেকনিক্যাল এস ই ওঃ  গুগল রোবট যাতে আপনার ওয়েবসাইট সঠিক ভাবে ক্রল করতে পারে সেই কারনে টেকনিক্যাল SEO কাজ করা হয়। রোবট টেক্স সেটাপ, সাইট ম্যাপ সাবমিট, গুগল সার্চ কাউন্সিল সেটাপ, প্লাগিন ইনস্টল, ইত্যাদি কাজ গুলো টেকনিক্যাল এস ই ও কাজের মধ্যে পরে।

অনপেজ এস ই ওঃ  আপনি আপনার ব্লগ সাইটে যখন কোন পোষ্ট লিখবেন তখন কিছু নিয়ম-নীতি পালন করতে হয়। যেমন, টাইটেল, এইচ২, এইচ৩, ইমেজ, মেটা ট্যাট, ফোকাস কি-ওয়ার্ড, কি-ওয়ার্ড রেসিও, ইত্যাদি।

অফপেজ এস ই ওঃ  ওয়েবসাইটের বাইরে কিছু কাজ আছে যা অফপেজ SEO নামে পরিচিত। অফপেজ এসইও করার মূল উদ্দশ্য ওয়েবসাইটের Backlink তৈরি করা।

এস ই ও এর কাজ কি?

আমরা যখন গুগলে কোন কিছু সার্চ করি তখন কিছু কিছু ওয়েবসাইট প্রথম ১০টি রেজাল্টের মধ্যে থাকে বাকি গুলো পরর্বতী পেজে থাকে। এস ই ও কাজ হল আপনার ওয়েবসাইটকে গুগল সার্চ রেজাল্টের প্রথম দিকে নিয়ে আসা।আপনি আপনার ওয়েবসাইটকে গুগল সার্চ রেজাল্টে প্রথম পেজে নিয়ে আসতে চান তাহলে এসইও করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *