যে পাঁচ টি অভ্যাস মস্তিষ্কের জন্য মারাত্মক ক্ষতিকর

Five habits that are seriously harmful to the brain

মস্তিষ্ক সুস্থ না থাকলে কোন কিছুই করা সম্ভব না।স্বাস্থ্যের মতো মস্তিস্কেরও যত্নের প্রয়োজন।এমন কিছু অভ্যাস আছে যেগুলো মস্তিষ্কের সেল নষ্ট করে দেয়। সেই সঙ্গে হতাশা, আলঝাইমার, স্ট্রোক, মৃগী রোগ এবং ক্যান্সারের মতো জটিলতা তৈরি করে। মস্তিষ্ককে সুস্থ রাখতে যে সব কাজ করা ঠিক নয়-

যে পাঁচ টি অভ্যাস মস্তিষ্কের জন্য মারাত্মক ক্ষতিকর

প্রয়োজনের চেয়ে কম ঘুম

কিছু বদ-অভ্যাস রয়েছে যা আমরা কম-বেশি প্রায় সবাই করে থাকি। কিন্তু কিছু বদ-অভ্যাস রয়েছে যা মস্তিষ্কের ক্ষতি করতে পারে। এরকম একটি হলো প্রয়োজনের চেয়ে কম ঘুমানো। এটি ডিমেনশিয়া (স্মৃতিভ্রংশ) ও আলজেইমারস রোগের কারণ হতে পারে। প্রতিদিন একটা নির্দিষ্ট সময়েই ঘুমাতে যাওয়া উচিত। ঘুমে সমস্যা হলে অ্যালকোহল, ক্যাফেইন ও সন্ধ্যার পর ইলেক্ট্রনিক যন্ত্র ব্যবহার এড়িয়ে চলতে হবে।

অতিরিক্ত জাঙ্ক ফুড খাওয়ার অভ্যাস

যে সমস্ত মানুষের খাদ্য তালিকায় বার্গার, ফ্রাই, পটেটো চিপস বা কোমল পানীয়ের মত খাবার থাকে তাদের শিখন, স্মৃতি ও মানসিক স্বাস্থ্যের জন্য মস্তিষ্কের কার্যকর অংশগুলো অপেক্ষাকৃত ছোট হয়ে যায়। অন্যদিকে সবুজ শাকসবজি, বেরি ও বাদামজাতীয় খাবার মস্তিষ্কের ক্ষয় রোধ করে।

শরীরচর্চা না করা

নিয়মিত শরীরচর্চা না করলে ডিমেনশিয়া হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়। শুধু মস্তিষ্কের রোগই নয় এর ফলে ডায়াবেটিস, হৃদরোগ ও উচ্চ রক্তচাপের সম্ভাবনাও বৃদ্ধি পায়। আর এর সবগুলোই আলজেইমারের সাথে সম্পর্কযুক্ত। এর থেকে মুক্তি পেতে ম্যারাথনের মত দৌড়ের প্রয়োজন নেই। পার্কে বা বাসার আশপাশে আধ ঘণ্টার হাঁটাই এর জন্য যথেষ্ট। সপ্তাহে অন্তত তিন দিন হাঁটার অভ্যাস গড়ে তুলুন।

ধূমপান ছাড়তে না পারা

ধূমপান মস্তিষ্কের আয়তন ছোট করে ফেলতে পারে। স্মৃতিশক্তি হ্রাসের জন্য এই বদভ্যাসটিকে দায়ী করা হয়। সেই সাথে ডিমেনশিয়া ও আলজেইমার রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা দ্বিগুণ বাড়িয়ে দেয় ধূমপান। হৃদরোগ, ডায়াবেটিস, স্ট্রোক ও উচ্চ রক্তচাপের আশঙ্কা বৃদ্ধি করে এটি।

সেলফোন ব্যবহার 

একটি গবেষণায় দেখা গেছে ব্রেইন ক্যান্সারের সাথে মোবাইল ফোন সম্পর্কযুক্ত। ইলেকট্রনিক ডিভাইস থেকে যে রশ্মি বিকিরিত হয় তা আমাদের মস্তিষ্কের জন্য ক্ষতিকর। দীর্ঘক্ষণ মোবাইল ফোনে কথা বলার সময় ইয়ারফোন বা স্পিকার ব্যবহার করতে হবে। আরেকটি গুরুত্বপূর্ণ কথা হচ্ছে, অনেকেই রাতে ঘুমানোর সময় বালিশের পাশে ফোন রেখে ঘুমায়। এই অভ্যাস অবশ্যই ত্যাগ করতে হবে।

মোটকথা দৈনন্দিনের এই অভ্যাসগুলো যেমন বেশি খাওয়া, খাবারে চিনি ও লবন বেশি পরিমাণে থাকা, অনিদ্রা, বেশি রাত করে জেগে থাকা, মুখ ঢেকে ঘুমানো, দীর্ঘক্ষণ মোবাইল ফোন ব্যবহার করা, নিয়মিত ঘুমের অষুধ খাওয়া, ধুমপান ইত্যাদি আপাত দৃষ্টিতে খুব স্বাভাবিক মনে হলেও এগুলোই মস্তিষ্কের উপর নিদারুণ ক্ষতি সাধন করে যাচ্ছে নীরবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *