মজায় মজায় শিখতে ৫টি দেশি-বিদেশি ইউটিউব চ্যানেল।।

Five Most Popular YouTube Channel To Learn

ইউটিউবে বেশ কিছু শিক্ষামূলক চ্যানেল আছে। যেখানে পাঠ্যপুস্তকের বিষয়সহ নানা বিষয় শেখানো হয় ভিডিওর মাধ্যমে, মজায় মজায়। জেনে নেওয়া যাক এমন ৫টি দেশি-বিদেশি ইউটিউব চ্যানেলের খোঁজ, যেগুলো শিক্ষার্থীদের কাজে আসতে পারে।

১. ক্র্যাশ কোর্স

ইতিহাস, রাজনীতি, সিনেমা, বিজ্ঞান, প্রোগ্রামিং নাকি অর্থনীতি—কী নিয়ে জানতে চান? সব বিষয়েই প্রাথমিক ধারণা পাওয়া যাবে ক্র্যাশ কোর্স নামের চ্যানেলটিতে। মজার মজার অ্যানিমেশন, গল্প, আর উপস্থাপনার মাধ্যমে কঠিন বিষয়গুলোও এত সহজভাবে এখানে তুলে ধরা হয়, একটা ভিডিও দেখলে বাকিগুলোও দেখতে ইচ্ছে করবে নিশ্চয়ই। ক্র্যাশ কোর্সের সাবস্ক্রাইবারের সংখ্যা কত? সংখ্যাটা দেখলেই তারা কতটা জনপ্রিয়, সেটা অনুমান করা যায়—১ কোটি ২৬ লাখের বেশি!

২. মিনিট ফিজিকস

পদার্থবিজ্ঞানের জটিল বিষয়গুলোকে সহজভাবে দ্বিমাত্রিক গ্রাফিকসের মাধ্যমে তুলে ধরা হয় এই চ্যানেলে। ২০১১ সালে হেনরি রিচ এই চ্যানেল শুরু করেন। এ পর্যন্ত ৫৩ লাখের বেশি সাবস্ক্রাইবার যুক্ত হয়েছে মিনিট ফিজিকসে। রিচ বিশ্বাস করেন, ‘তুমি যদি সহজে কিছু বোঝাতে না পারো, তাহলে তুমি নিজেই সেটা ঠিকভাবে বোঝোনি।’ তাই চেনা জটিল সমীকরণকে সহজভাবে দেখে নিতে পারেন মিনিট ফিজিকস চ্যানেলে।

৩. হোয়াট ইফ

যদি পৃথিবীর সব অক্সিজেন ফুরিয়ে যায়, তাহলে কী হবে? পৃথিবীর যদি দুটো চাঁদ থাকত, তাহলে? পৃথিবীর ঘূর্ণন থেমে গেলেই–বা কী হবে? এমন সব অদ্ভুত প্রশ্নের উত্তর মিলবে হোয়াট ইফ নামের চ্যানেলটিতে। অল্প সময়েই চ্যানেলটির সাবস্ক্রাইবারের সংখ্যা ৫৪ লাখ ছাড়িয়েছে। অদ্ভুত সব অজানা প্রশ্নের যৌক্তিক উত্তর পাওয়া যাবে এখানে। উন্নত গ্রাফিকস আর বিজ্ঞানসম্মত প্রশ্ন-উত্তরসহ প্রতি সপ্তাহেই নিত্যনতুন ভিডিও নিয়ে হাজির হয় এই চ্যানেলটি।

৪. চমক হাসান

সংখ্যার কাটাকাটি যদি হয় ‘সংখ্যাদের লড়াই’ আর পিথাগোরাসের জ্যামিতি যদি হয় ডিজে পিথাগোরাসের গান, তাহলে গণিত শিখতে আর ভয় কোথায়? গণিতের জটিল বিষয়গুলো মজার হয়ে ওঠে চমক হাসানের উপস্থাপনায়। তিনি বর্তমানে বোস্টন সায়েন্টিফিকে রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত আছেন। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের এই প্রাক্তন ছাত্র কখনো গান, কখনো হাস্যরস, কখনো–বা গল্প দিয়ে গণিত বোঝান। তাঁর ‘গণিতের রঙ্গে’ ওয়েব সিরিজের সঙ্গে ঢুকে পড়তে পারেন গণিতের মজার পৃথিবীতে।

৫. ইটস ওকে টু বি স্মার্ট

https://www.youtube.com/watch?v=otvvUzFh5Do&t=2s

সারা বিশ্বের নিত্য ঘটে যাওয়া নানা রকম বিষয় জানতে দেখতে পারেন এই চ্যানেল। ২০১২ সালে আমেরিকার ইউনিভার্সিটি অব শিকাগোর এক ক্লাসরুমে বসে চ্যানেলটি শুরু করেন জো হ্যানসন। পরে তাঁরই কিছু বন্ধু মিলে এই চ্যানেলে ভিডিও বানানো শুরু করেন। নানা আজগুবি প্রশ্নের উত্তর খুঁজে পাওয়া যাবে এখানে, যেগুলোর বেশির ভাগের প্রসঙ্গ হলো প্রযুক্তি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *