কিভাবে ‘পাবলিক স্পিকিং’ এ ভালো হওয়া যায়

কিভাবে ‘পাবলিক স্পিকিং’ এ ভালো হওয়া যায়

আপনি ভাবতে পারেন যে পাবলিক স্পিকিং আপনার জন্য নয়। হয়তো আপনি একবার একটি স্পিচ দিয়েছেন এবং এটি ভাল হয়নি। হয়তো আপনি জনসমক্ষে কথা বলতে ভয় পাচ্ছেন। অথবা হয়তো আপনি মনে করেন আপনার স্পিচ দেওয়ার স্বাভাবিক ক্ষমতা নেই।

সত্য যে জনসমক্ষে কথা বলা একটি দক্ষতা। এবং আপনি যে কোনও দক্ষতা শিখতে পারেন। যদিও কিছু লোকের অন্যদের তুলনায় বেশি স্বাভাবিক কথা বলার ক্ষমতা থাকতে পারে, যে কেউ একজন ভাল পাবলিক স্পিকার হতে শিখতে পারে। এটা শুধু কিছু জানার এবং কিছু প্রচেষ্টা লাগে।

পাবলিক স্পিকিং এর ক্ষেত্রে আপনাকে আরও ভাল হতে সাহায্য করার জন্য, আমরা এই পাঁচটি ক্ষেত্রের দিকে নজর দেব:

  • স্পিচ লেখা
  • কথা বলার ভয় কাটিয়ে ওঠা
  • স্পিচ অনুশীলন করা
  • আপনার প্রেজেন্টেশান স্লাইড ডিজাইন প্রস্তুত
  • স্পিচ প্রদান

1. একটি কার্যকর স্পিচ লিখুন

আপনি প্রথমে যা করতে চান তা হল একটি সুসংগঠিত, আকর্ষক স্পিচ লেখার কাজ। কারণ এমনকি একটি দুর্দান্ত কথা বলার ভয়েস বা প্রচুর ক্যারিশমা যথেষ্ট নয় যদি আপনার উপাদানটি ভাল না হয়।

2. কথা বলার ভয় কাটিয়ে উঠুন

কথা বলার ভয় খুবই বাস্তব এবং আপনি যদি এটি করতে দেন তবে আপনাকে আটকে রাখতে পারে আপনার মন। আপনার স্পিচ দেওয়ার সময় আপনি যদি আত্মবিশ্বাসী বোধ না করেন, তাহলে আপনার শ্রোতারা তা গ্রহণ করতে নাও পারে। এটি আপনার স্পিচ কে অকার্যকর করতে পারে। সৌভাগ্যবশত, জনসমক্ষে কথা বলার ভয় নিয়ন্ত্রন করতে সাহায্য করার জন্য কিছু কৌশল রয়েছে। 

  • কথা বলার ভয় দূর করা
  • আয়নার সামনে দাড়িয়ে কথা বলার মাধ্যমে ফ্লুয়েন্সি বাড়ানো
  • আত্মবিশ্বাসের উন্নতি

এগুলো  আপনাকে ভালো স্পিকার হতে সাহায্য করবে।

3. স্পিচ অনুশীলন করুন

এমনকি আপনি জনসমক্ষে কথা বলতে ভয় না পেলেও, অনুশীলন আপনাকে আরও কার্যকর স্পিচ দিতে সাহায্য করে। আপনি যদি তাড়াহুড়ো করেন তবে সময় বাঁচাতে আপনি আপনার স্পিচ অনুশীলন এড়িয়ে যেতে প্রলুব্ধ হতে পারেন। যদিও অনুশীলন এড়িয়ে যাওয়া একটি ভাল ধারণা বলে মনে হতে পারে, এটি আসলে নয়।

আপনার স্পিচ অনুশীলন আপনার পাবলিক উপস্থাপন দক্ষতা উন্নত. এটি প্রেজেন্টেশানর সাথে আপনার পরিচিতি বাড়ায়। ফলে আপনার স্পিচ ফ্লুয়েন্ট হবে।

4. আপনার প্রেজেন্টেশান স্লাইড ডিজাইন প্রস্তুত করুন

আপনার স্লাইড ডিজাইন পয়েন্টে হওয়া দরকার। আপনি নিশ্চিত হতে হবে যে এটি যেন পেশাদার দেখায় এবং পড়া সহজ। আপনার ধারনাগুলিকে কীভাবে একটি শক্তিশালী প্রেজেন্টেশান তৈরি করবেন তা শিখুন যা আপনার শ্রোতাদের আন্দোলিত করবে।

পাওয়ারপয়েন্ট, গুগল স্লাইডস বা কীনোটের মতো সরঞ্জামগুলির ভাল ব্যবহার করতে ভুলবেন না। আপনার স্লাইড ডেকের জন্য সঠিক টেমপ্লেট এবং আপনার প্রেজেন্টেশান বিশাল পার্থক্য আনতে পারে।

5. স্পিচ দিন

আপনি একটি ভাল স্পিচ লিখেছেন. আপনি জনসমক্ষে স্পিচ দেওয়ার বিষয়ে আরও আত্মবিশ্বাসী বোধ করেন এবং আপনি অনুশীলন করেছেন। আপনি আসলে স্পিচ দিতে প্রস্তুত। কিছু টিপস এবং কৌশল রয়েছে যা আপনি আপনার স্পিচর দিনে ব্যবহার করতে পারেন যাতে এটি আরও মসৃণভাবে চলতে পারে। মনে রাখবেন, আপনি একটি নির্দিষ্ট স্থান এবং সময়ে লাইভ দর্শকদের সামনে একটি প্রেজেন্টেশান দিচ্ছেন। সুতরাং, আপনি কথা বলার স্থান সম্পর্কে কিছু উদ্বেগ পেয়েছেন যা যারা অনলাইন প্রেজেন্টেশান দেয় তাদের চিন্তা করতে হবে না। পাবলিক স্পিকারদের জন্য কিছু সাধারণ উদ্বেগের মধ্যে রয়েছে:

  • শ্রোতারা কি আমাকে শুনতে পাবে?
  • ভেন্যুতে কি আমার প্রয়োজনীয় সরঞ্জাম আছে?
  • আমার সব শ্রোতাদের জন্য পর্যাপ্ত আসন আছে?

পাবলিক স্পিকিং উদাহরণ

পাবলিক স্পিকিং উদাহরণগুলি একটি নতুন দক্ষতা শেখার বা উন্নত করার জন্য দুর্দান্ত। এটি জনসমক্ষে কথা বলার ক্ষেত্রেও প্রযোজ্য। আপনি যদি কিছু শীর্ষ-রেটেড পাবলিক স্পিকার শোনার সুযোগ পান তবে আপনার এটি করা উচিত। অন্যান্য বক্তারা তাদের স্পিচ দেওয়ার বিষয়ে কীভাবে যায় তা আপনি লক্ষ্য করতে পারেন। প্রক্রিয়ায়, আপনি আপনার নিজের কথা বলার দক্ষতা উন্নত করবেন।

রেকর্ড করা পাবলিক স্পিচ এর একটি বড় উৎস হল টেড টকস, যা বিভিন্ন বিষয়ের উপর সংক্ষিপ্ত প্রেজেন্টেশানর একটি সিরিজ। টেড টক বিশ্বমানের এবং সেলিব্রিটি বক্তাদের আকর্ষণ করার জন্য পরিচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *