পোর্টফোলিও তৈরির প্রক্রিয়া

পোর্টফোলিও হচ্ছে আপনার কাজ ও দক্ষতার সমষ্টি। পোর্টফোলিও হচ্ছে আপনার বিশ্বাস, স্কিলস, গুণ, শিক্ষা , ট্রেইনিং এবং অভিজ্ঞতার সমষ্টি। আপনার বৈশিষ্ট্য এবং কাজের কোয়ালিটি পোর্টফোলিও দিয়েই মাপা সম্ভব।

কিভাবে পোর্টফোলিও তৈরি করতে হয়?

পোর্টফোলিও কিভাবে তৈরি করবেন সেটি জানার আগে আপনার জানতে হবে পোর্টফোলিও কি কি ধরনের হয়ে থাকে। পোর্টফোলিও সধারণত দুই প্রকার হয়ে থাকে।

  • অনলাইন পোর্টফোলিওঃ যদি আপনি একজন ফ্রিল্যান্সার হয়ে থাকেন আর আপনি অনলাইনে ইন্টারন্যাশনাল কাজ করে থাকেন তাহলে অবশ্যই আপনার পক্ষে কাউকে সরাসরি আপনার কাজ দেখানো সম্ভব না সামনে থেকে। তাই আপনার জন্য সমাধান হচ্ছে আপনি একটি ওয়েবসাইট তৈরি করে সেখানে আপনার কাজগুলো সাজিয়ে রাখলেন এবং সেই সাইট টি যে কাউকে দেখাতে পারেন।
  • প্রিন্টেড পোর্টফোলিওঃ আর যদি আপনি লোকাল মার্কেটে কাজ করে থাকেন ও ক্লায়েন্ট দের সাথে সরাসরি কথা বলে কাজ নিয়ে থাকেন তাহলে আপনি প্রিন্টেড পোর্টফোলিও ব্যবহার করতে পারেন যেখানে আপনার করা কাজের নমুনা থাকবে। ও আপনি সহজেই কাউকে দেটি দেখাতে পারবেন। কিন্তু লোকাল মার্কেটে কাজ করলেও আপনার একটি ওয়েবসাইট থাকলে সুবিধা হয়, কারন আপনি তো আর সব সময় আপনার প্রিন্টেড পোর্টফোলিও সাথে নিয়ে ঘুরবেন না।

অনলাইন পোর্টফলিও তৈরির জন্য কি কি প্রয়োজন?

অনলাইনে আপনি আপনার কাজের পোর্টফোলিও সাজিয়ে রাখবেন একটি ওয়েবসাইটে আর এর আপনার একটি নিজস্ব ওয়েবসাইট থাকা প্রয়োজন। আর একটি ওয়েবসাইট এর জন্য আপনার নিজস্ব ডোমেইন ও হোস্টিং থাকতে হবে। আপনি চাইলে ডোমেইন হোস্টিং বিকাশের মাধ্যমেই কিনতে পারবেন বাংলাদেশি কোম্পানি থেকে আর যেকোনো সময় সেই ডোমেইন/ হোস্টিং ট্রান্সফার ও করতে পারবেন অন্য যেকোন কোম্পানিতে। শুরু আপনার ডোমেইন হোস্টিং এর জন্য খরচ পরবে ১৫০০- ২০০০ টাকা এক বছরের জন্য।

এছাড়া আপনি চাইলে ফ্রিতেও ডোমেইন হোস্টিং ব্যবহার করতে পারেন। কিন্তু সে ক্ষেত্রে আপনি কিছু সমস্যার মুখোমুখি হতে পারেন। যেমনঃ ওয়েবসাইট লোডিং এ বেশি সময়, অতিরিক্ত এডস বা রিডাইরেক্ট অথবা অনেক সময় সার্ভার ডাউন ইত্যাদি। তাই আমি বলব আপনি যদি ফ্রি ডোমেইন হোস্টিং দিয়ে আপনার পোর্টফোলিও বানাতে তাহলে এটি কোন উপকারে তো আসবেই না বরং উলটো আপনার ক্লায়েন্ট এর মনে একটা নেগেটিভ ধারণা সৃষ্টি হবে আপনার সম্পর্কে। তাই ১৫০০-২০০০ টাকা খরচ করে ডোমেইন হোস্টিং কিনে ফেলাই হবে বুদ্ধিমানের কাজ। আর আপনি একটি ডোমেইন, হোস্টিং দিয়ে চাইলে একাধিক সাইট ও বানাতে পারেন।

পোর্টফোলিও তৈরিঃ

ধরে নিলাম এখন আপনার একটি নিজস্ব ডোমেইন ও হোস্টিং রয়েছে, হোক সেটি ফ্রি অথবা পেইড। তো এখন পোর্টফোলিও বানানোর জন্য প্রথমে আপনাকে যেটি করতে হবে সেটি হলো আপনার হোস্টিং অর্থাৎ সিপ্যানেল এ ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে হবে।

তো সিপ্যানেলে আপনার ওয়ার্ডপ্রেস ইন্সটল দেয়ার পদ্ধতি রয়েছে দুইটি একটি হলো ম্যানুয়াল যেখানে আপনাকে সিপ্যানেল থেকে ডেটাবেজ ক্রিয়েট করতে হবে তারপর ওয়ার্ডপ্রেস ফাইল আপনার ফাইল ম্যানেজারের রুট ডিরেক্টরি তে আপলোড দিতে হবে আর অপর টি হলো softaculous apps installer. এটির মাধ্যমে অটোমেটিক ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে পারবেব এক ক্লিকের মাধ্যমেই। এর জন্য আপনার ডাটাবেইজ ও ক্রিয়েট করতে হবে আর কোন ভূল হবার ও সম্ভাবনা নাই। তাই আমি সাজেস্ট করব এই softaculous apps installer এর মাধ্যমে আপনারা ওয়ার্ডপ্রেস ইন্সটল করেন।

কিভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করবেনঃ

প্রথমেই আপনার সিপ্যানেলে লগইন করুন। লগিন ইনফরমেশন আপনি হোস্টিং প্রভাইডার এর থেকে পেয়ে যাবেন। সিপ্যানেলে লগইন করার পর নিচের দিলে স্ক্রল করে softaculous apps installer এ ক্লিক করুন। এরপর Scripts এ থাকা ওয়ার্ডপ্রেস এ ক্লিক করুন।

পরবর্তী পেইজে আপনাকে তেমন কিছুই করতে হবে না, আপনাকে যেই জায়গায় পরিবর্তন করতে হবে।

  • Choose Installation URL– Software setup এর নিচে থেকে choose installation url এখান থেকে আপনার ডোমেইন সিলেক্ট করে দিন যেখানে আপনি ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে চান এবং In Directory এইটা ফাকা রেখে দিন।
  • Admin Account- এখান থেকে আপনার ওয়ার্ডপ্রেস সাইটের জন্য ইউজারনেম, পাসওয়ার্ড এবং ইমেইল দিয়ে দিন যেগুলো দিয়ে আপনি পরবর্তীতে আপনার এডমিন প্যানেলে প্রবেশ করতে পারবেন।
পোর্টফোলিও কি? কিভাবে পোর্টফোলিও তৈরি করতে হয়?

এখানে আপনার কাজ শেষ, এবার নিচের দিক থেকে ইন্সটল এ ক্লিক করলেই অটোমেটিক ইন্সটল প্রসেস শুরু হয়ে যাবে। ইন্সটল হতে কিছুটা সময় লাগবে, অপেক্ষা করুন। ইন্সটল হয়ে গেলে এরকম একটা মেসেজ দেখতে পাবেন।

পোর্টফোলিও কি? কিভাবে পোর্টফোলিও তৈরি করতে হয়?

হয়ে গেল ওয়ার্ডপ্রেস ইন্সটল আপনার ওয়েবসাইটে। এখন সাইটে ভিজিট করলে ওয়ার্ডপ্রেস এর ডিফল্ট থিম দেখতে পাবেন। আর এডমিন প্যানেলে প্রবেশ করার জন্য সাইটের সাথে wp-admin এড করনবেন। যদি আপনার সাইট হয় example.com তাহলে আপনার এডমিন প্যানেলে হবে example.com/wp-admin

এখন আপনার কাজ বাকি রয়েছে শুধু পোর্টফোলিওর জন্য থিম ইন্সটল করা। ওওয়ার্ডপ্রেসে কিভাবে থিম ইন্সটল করতে হয় এটা যদি আপনি না জানেন তবে তা ওয়ার্ডপ্রেস এর অফিসিয়াল আর্টিকেল থেকে দেখে নিতে পারেন।

বেস্ট পোর্টফোলিও থিম

আপনার সুবিধার্থে এখানে কিছু সেরা ওয়ার্ডপ্রেস থিম দিলাম পোর্টফোলিওর জন্য। এইগুলোর ফ্রি এবং পেইড দুই ভার্শনিই আপনি ব্যবহার করতে পারবেন। পোর্টফোলিওর জন্য বেস্ট থিমগুলো দেখে নিনঃ

এই থিম গুলো সহ যেকোনো ওয়ার্ডপ্রেস থিম কম দামে পাবার জন্য আমাদের পেইজে মেসেজ করতে পারেন।

আমাদের ফেইসবুক পেইজঃ OPPORTUNITY HUB

আমাদের লিঙ্কডইন পেইজঃ OPPORTUNITY HUB

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *